মাযহাব ও তাকলীদ pdf হযরত মুফতী মনসূরুল হক

মাযহাব ও তাকলীদ pdf  হযরত মুফতী মনসূরুল হক

আল্লাহ রাব্বুল আলামীন সূরাতুল ফাতিহায় বান্দাদেরকে তাঁর কাছে সরলপথের তাওফীক প্রার্থনা করার শিক্ষা দিয়েছেন। কিন্তু সরলপথের ব্যাখ্যায় তিনি নির্দিষ্ট কোনো আমল বা কর্মপন্থার উল্লেখ করেননি। বরং তার অনুগ্রহপ্রাপ্ত বান্দাদের কর্মপন্থাকে সরল পথ হিসেবে অভিহিত করেছেন। আর অন্যত্র নবী, সিদ্দীক, শহীদ ও নেককার বান্দাদেরকে তাঁর অনুগ্রহপ্রাপ্ত হিসেবে চিহ্নিত করেছেন। সরলপথের ব্যাখ্যায় কর্মপন্থার পরিবর্তে ব্যক্তিবর্গের উল্লেখ, আর অনুগ্রহপ্রাপ্তদের তালিকায় নবীদের সাথে নেককার লোকদের অর্ন্তভুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর দ্বারা মূলত: নবীর অবর্তমানে উম্মাহর জন্য কুরআন-সুন্নাহ অনুসরণের সঠিক পন্থা বাতলে দেয়া হয়েছে। তারা  কুরআন-সুন্নাহর বিধি-নিষেধের ওপর প্রাজ্ঞ-নেককার ব্যক্তির আমল ও কর্মপন্থা মোতাবেক আমল করবে; চাই বিধানটি স্পষ্ট হোক বা সূক্ষ্ম, দ্ব্যর্থহীন হোক বা দ্ব্যার্থবোধক, সংক্ষিপ্ত হোক বা  বিস্তারিত। কারণ অনেক সময় কুরআন-সুন্নাহর সুস্পষ্ট শব্দাবলী থেকেও ভুল অর্থ অনুধাবনের আশংকা থাকে।

মাযহাব ও তাকলীদ pdf  হযরত মুফতী মনসূরুল হক

আল্লাহ রাব্বুল আলামীন সূরাতুল ফাতিহায় বান্দাদেরকে তাঁর কাছে সরলপথের তাওফীক প্রার্থনা করার শিক্ষা দিয়েছেন।

কিন্তু সরলপথের ব্যাখ্যায় তিনি নির্দিষ্ট কোনো আমল বা কর্মপন্থার উল্লেখ করেননি।

বরং তার অনুগ্রহপ্রাপ্ত বান্দাদের কর্মপন্থাকে সরল পথ হিসেবে অভিহিত করেছেন।

আর অন্যত্র নবী, সিদ্দীক, শহীদ ও নেককার বান্দাদেরকে তাঁর অনুগ্রহপ্রাপ্ত হিসেবে চিহ্নিত করেছেন।

সরলপথের ব্যাখ্যায় কর্মপন্থার পরিবর্তে ব্যক্তিবর্গের উল্লেখ, আর অনুগ্রহপ্রাপ্তদের তালিকায় নবীদের সাথে নেককার লোকদের অর্ন্তভুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর দ্বারা মূলত: নবীর অবর্তমানে উম্মাহর জন্য কুরআন-সুন্নাহ অনুসরণের সঠিক পন্থা বাতলে দেয়া হয়েছে।

তারা  কুরআন-সুন্নাহর বিধি-নিষেধের ওপর প্রাজ্ঞ-নেককার ব্যক্তির আমল ও কর্মপন্থা মোতাবেক আমল করবে; চাই বিধানটি স্পষ্ট হোক বা সূক্ষ্ম, দ্ব্যর্থহীন হোক বা দ্ব্যার্থবোধক, সংক্ষিপ্ত হোক বা  বিস্তারিত।

কারণ অনেক সময় কুরআন-সুন্নাহর সুস্পষ্ট শব্দাবলী থেকেও ভুল অর্থ অনুধাবনের আশংকা থাকে। উদাহরণত:

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا عَلَيْكُمْ أَنْفُسَكُمْ

لَا يَضُرُّكُمْ مَنْ ضَلَّ إِذَا اهْتَدَيْتُمْ

‘হে ইমানদারগণ! নিজেদের ফিকির কর। যখন তোমরা ঠিক পথে চলবে তখন যে ব্যক্তি পথভ্রষ্ট তার কারণে তোমাদের কোনো ক্ষতি নেই।’-সূরা মায়িদা:১৪০ এ আয়াতটির কথাই ধরুন। হযরত আবূ বকর রাযি. বলেন,

يأيها الناس ، إنكم تقرؤن هذه الآية وتضعونها على غير مواضعها (عليكم أنفسكم لا يضركم من ضل إذا اهتديتم) قال عن خالد : وإنا سمعنا النبي صلى الله عليه وسلم يقول : (إن الناس إذا رأوا الظالم فلم يأخذوا على يديه أوشك أن يعمهم الله بعقاب

আমাদের সাইটের আরো বাংলা দ্বীনী কিতাব পড়তে এ লিংকে যান: বাংলা কিতাব

শাইখুল হাদীস মুফতী মনসূরুল হক দা.বা. এর বয়ান এবং সমস্ত কিতাব, প্রবন্ধ, মালফুযাত একসাথে ১টি অ্যাপে পেতে ইসলামী যিন্দেগী অ্যাপটি আপনার মোবাইলে ইন্সটল করুন।

হযরত মুফতী মনসূরুল হক দা. বা. এর সকল কিতাব ও বয়ান এবং  (ইসলামী যিন্দেগী/ Islami Jindegi) APP পেতে ভিজিট করুন:  (www.darsemansoor.com & www.islamijindegi.com)

Reviews

There are no reviews yet.

Be the first to review “মাযহাব ও তাকলীদ pdf হযরত মুফতী মনসূরুল হক”

Your email address will not be published.