লেখক সম্পাদক ও প্রকাশকদের জন্য অতি মূল্যবান তোহফা (ওয়ার্ড মুসহাফ) – Kitabbhubon

Blog

লেখক সম্পাদক ও প্রকাশকদের জন্য অতি মূল্যবান তোহফা (ওয়ার্ড মুসহাফ)

লেখক সম্পাদক ও প্রকাশকদের

লেখক সম্পাদক ও প্রকাশকদের জন্য অতি মূল্যবান তোহফা

(ওয়ার্ড মুসহাফ)

বিসমিল্লাহির রাহমানির রাহীম

লেখালেখির কাজে কুরআনের আয়াত ব্যবহার করতেই হয়। বই কিংবা প্রবন্ধ। পোষ্ট কিংবা  কমেন্ট। সব ক্ষেত্রেই প্রয়োজন হয় কুআনের আয়াতের উদ্ধৃতির। সে হিসেবে কুরআনের আয়াত লেখা ও উল্লেখ করার চাহিদা ও গুরুত্ব অনেক।

এ ক্ষেত্রে লক্ষণীয় বিষয় হল, কুরআনের রয়েছে নিজস্ব ‘রুসমে খত’। রয়েছে বিভিন্ন ‘রুমুজ’ ও ‘আওকাফ’। এসকল জিনিস লক্ষ্য রেখে কুরআনের আয়াত লেখা বা কম্পোজ করা অনেকের জন্য বড়ই কঠিন (সকলের জন্য নয়)। তাই অনেক ক্ষেত্রেই আমরা কুরআনের আয়াত শামেলা অথবা অন্য কোন কিছু থেকে কপি করে থাকি।

এ ক্ষেত্রেও কথা হল, যে সকল স্থান থেকে কপি করা হয় খেয়াল রাখতে হবে সেগুলোতে কুরআনের নিজস্ব ‘রুসমে খত’ ও ‘রুমুজ’ ও ‘আওকাফ’ ঠিক আছে কি না।

এসব দিক বিবেচনায়  এমন কোন ওয়ার্ড ফাইল যদি হত যাতে কুরআনের নিজস্ব ‘রুসমে খত’ ও ‘রুমুজ’ ও ‘আওকাফ’ এর প্রতি লক্ষ্য রাখা হয়েছে, তাহলে আমরা সঠিক ও সুন্দরভাবে কুরআনের আয়াত উল্লেখ ও উদ্ধৃত করতে পারতাম।

আলহামদু লিল্লাহ! আজ আপনাদের জন্য এমন একটি ওয়ার্ড মুসহাফ নিয়ে হাজির হয়েছি যাতে কুরআনের নিজস্ব ‘রুসমে খত’ ও ‘রুমুজ’ ও ‘আওকাফে’র প্রতি বিশেষ খেয়াল রাখা হয়েছে।

এ মুসহাফ যারা তৈরি করেছেন এবং যারা ব্যবহার করবেন আল্লাহ তাদের সকলকে দুনিয়া ও আখেরাতে ‘খায়ের’ দান করুন। ফিতনা থেকে হেফাজত করুন।

মুসহাফটি নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন: Al Quran. word .doc

মুসহাফের ফন্ট ঠিক থাকার জন্য এ ফন্টটিও ডাউনলোড করে নিন: ‍almajid

নোট: নেটে লেখার সময় এ মুসহাফ থেকে কপি করে দিলে ফন্ট না আসলেও মূল রুসমে খত ঠিকই থাকবে। ইনশাআল্লাহ। রুমুজ ও আওকাফও ঠিক থাকবে।

আমাদের টেলিগ্রাম চ্যালেন: https://t.me/kitabbhubon

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>